বাবা
- রবিন মজুমদার - দিগ্বিদিক ২৯-০৪-২০২৪

একসময়ের সেই তেজো তরুণ,
শরীরের ভারে আজ নিয়ে পড়েছে স্কন্ধ,
তাঁর বদ্ধ রক্ত সংবহন তন্ত্রের কিঞ্চিৎ অংশে রক্ত চলাচল আংশিক রুদ্ধ।

তাঁর নেই কোনো মনোপূত ইচ্ছা,
নেই কোনো অভ্রভেদী বিলাসিতা,
দমবার পাত্র নয় সে,যদি না থাকে স্বেচ্ছা।

একই জামা,একই জুতো,
ধরিয়ে দিলে ভীষণ ছুতো।
রাতভর জল্পনা-কল্পনা,
চোখের পাতা এক হয় না।
চেয়ারে বসা কুজো ভঙ্গি সোজা আর হয়ে উঠে না।

সৎ-সত্য,ধর্ম-কর্ম;চিন্তা-চেতনা ত্রিজোড়,
এই নিয়েই তার দিন চলেছে,মনুষ্যত্ব তার অনড়।

না হউক আজ ""বাবা দিবস" কিংবা কোনো পার্বণ-তিথি
মন খুলে বলছি আজ বাবু (বাবা) আপনাকে ভালোবাসি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

1610624156
১৪-১২-২০১৮ ২৩:২২ মিঃ

খুব ভাল হয়েছে